Basic English এ সহজেই পাশ করার গাইডলাইনঃ

শুধুমাত্র Basic English বাদে বাকি সকল সাবজেক্টের অক্সিজেন সাজেশন হয়। তাহলে ইংলিশের সাজেশন হয় না কেন? কারণ ইংলিশে কিছুই কমন আসে না। তবে কিছু গাইডলাইন ফলো করলে সহজেই ইংলিশে পাশ করা যায়।
ইংলিশ সাবজেক্টকে দুইটা ভাগে ভাগ করা যায়। রিটেন এবং গ্রামার।
প্রথমে বলি রিটেন সাইডের কথা। রিটেন সাইডে Paragraph, Application, Letter, Dialogue এবং Translation থাকে। এগুলো থেকে মাত্র ১টি বা ২টি বিষয় কমন পাবা বিগত সালের প্রশ্ন পড়লে। বাকিগুলো বিগত সালের সব প্রশ্ন পড়লেও কমন পাবা না। এটাই বাস্তবতা। কারণ স্যাররা প্রশ্ন বানিয়ে দেয়। স্যাররা তোমাদের freehand writing টেস্ট করে। Freehand writing মানে হচ্ছে ইংলিশে কোনো কিছু বানিয়ে লেখার দক্ষতা। মুখস্থ্য বিদ্যা দিয়ে ইংলিশ রাইটিং যাচাই হয় না। এজন্যই স্যাররা এটা করে। তাই সবাইকেই বানিয়ে লিখতে হয়। যেহেতু সবারই আনকমন প্রশ্ন পড়ে এবং সবাইকেই বানিয়ে লিখতে হয় সেহেতু যে যত সুন্দর করে বানিয়ে লিখতে পারবে সে তত বেশি নাম্বার পাবে। এক্ষেত্রে ভালো করার জন্য তোমরা Letter, Application, Dialogue লেখার ফরমেটগুলো বই থেকে দেখে নিবা এবং বিগত সালের কয়েকটা Letter, Application, Dialogue, Paragraph, Translation পড়ে একটা আইডিয়া নিয়ে রাখবা বানিয়ে লেখার জন্য। ভাগ্য ভালো থাকলে বিগত সালের কয়েকটা প্রশ্ন পড়লেই একটা বা দুইটা আইটেম কমন পাবা, বাকিগুলো ফরমেট ঠিক রেখে বানিয়ে লিখতে হবে সবাইকেই। কারণ সবারই আনকমন। তাই বানিয়ে লেখার জন্য Letter, Application, Dialogue প্রভৃতি লেখার ফরমেট শিখে রাখবা বই থেকে এবং ভিতরের সবকিছু বানিয়ে লিখবা। মনে রাখবা, সবারই আনকমন, তাই সবাইকেই বানিয়ে লিখতে হয়। ফরমেট ঠিক রেখে যে যত ভালো করে বানিয়ে লিখতে পারবে সে তত বেশি নাম্বার পাবে। তবে যেটি কমন পাবা সেটি অবশ্যই আগে লিখবা এবং কমন না পাওয়াগুলো পরে লিখবা। কারণ যেটি কমন পড়বে সেটি নিশ্চয় ভালো পারবা, তাই ভালো পারাটাই আগে লিখতে হয়। তাহলে খাতা দেখার সময় স্যারের কাছে ভালো ইমপ্রেশন তৈরী হবে। তাই যেগুলো কমন পাবা না মানে বানিয়ে লিখতে হবে সেগুলো পরে লিখবা।
এবার বলি গ্রামার পার্টের কথা। গ্রামার সবই বানিয়ে দেয়। তাই তোমরা টপিকস অনুযায়ী গ্রামারের রুলসগুলো পড়ে রাখবা বই থেকে এবং বিগত সালের কয়েকটা প্রশ্ন পড়ে বিগত সালে যেসব রুলস থেকে প্রশ্ন এসেছিলো সেগুলো ভালো করে পড়ে রাখবা। বিগত সালের টপিকস এবং রুলস থেকেই সব গ্রামার আসে। তাই গ্রামারের রুলস পারলেই তোমরা এনসার করতে পারবা। গ্রামারের গুরুত্বপূর্ণ টপিকসগুলো হচ্ছে- Article, Right form of verbs, Voice change, Converting words এবং Parts of speech. এগুলোর রুলস বই থেকে পড়লেই পারবা তোমরা। বিশেষ করে বিগত সালে আসা রুলসগুলো পড়লেই হবে। কারণ, রুলস ঠিক রেখে প্রশ্ন বানিয়ে দেয় স্যাররা।
তাহলে আর টেনশন না করে শুরু করে দাও তোমার ইংলিশের প্রিপারেশন। শুভ কামনা রইলো তোমাদের সবার জন্য ??